নতুনদের জন্য (freelancer best guide)শুরু করার আগে যে, বিষয়গুণি জানা জুরুরী.

 

আমি যে কথাগুলো বলব তা বহুবার বলা হয়েছে। সামনেও ডাকা হবে। তার পরেও সবাইকে মনে করিয়ে দিতেই এই লেখা। তার আগে আমি দুটি শিক্ষণীয় বাস্তব গল্প বলব।

 গল্প -  কচ্ছপের দাঁত নেই। কিন্তু তার চোয়াল অনেক শক্ত। কত শক্ত? অনেকেই ডিসকভারি চ্যানেলে কচ্ছপ দেখেছেন, কামড়ে হাড় ভেঙেছে। বলা হয়ে থাকে যে, যদি কচ্ছপ রাগ করে কাউকে কামড়ায়, তাহলে তাকে যেতে দেবে না। তাহলে এর থেকে পরিত্রাণের একমাত্র উপায় হল তার গলা কাটা। শিক্ষণীয়: আপনি যদি কচ্ছপের মতো লেগে থাকতে পারেন, তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য।

 গল্প - আমার আগের চাকরিতে আমাদের অফিস যেখানে ভাড়া ছিল সেই বাড়ির মালিকের গল্প। তার বাড়ি বিক্রমপুর। যখন তার বয়স 9 বছর, তার বাবা তাকে ভাঙ্গারির দোকানে নিয়ে যান। পেটে ভাতের উপর চাকরি। তার মানে দিনে তিন বেলা কাজ করা শেখা। কয়েক বছর পর অবশ্য সামান্য বেতন দেওয়া শুরু হয়। 12 বছরের চাকরির পর, তিনি মাস্টার্সের অনুমতি নিয়ে একটি স্বাধীন ব্যবসা শুরু করেন। এটা তাদের তিহ্য। তিনি 24 বছর ধরে ব্যবসা করছেন। তিনি অনেক আগেই কোটিপতি হয়েছেন। তিনি 6 কোটি টাকা দিয়ে একটি বাড়ি তৈরি করেছিলেন। সম্পদের মোট পরিমাণ বা বলা হয় না। আপনি এই নিবন্ধের শেষ অংশে এই গল্পের পাঠ পাবেন

 আমি কেন এটা লিখছি?অনেকেই আমাকে প্রতিদিন ইনবক্স করেন, কিভাবে সহজে ফ্রিল্যান্সিং শিখবেন? কোন কাজটি সবচেয়ে সহজ? কত দিনে আয় করা যায়? আমি কি কাজ করি আমার আয় কত? আমি কি আমার প্রোফাইলে লিঙ্ক করতে পারি? আমি কি কিছু কাজ করতে পারি? ইত্যাদি ইত্যাদি।অনেক লোক উত্তর দিতে বিরক্ত হয়। আমি সবার উত্তর দিতে পারি না। যারা এই ধরনের প্রশ্ন করেন তাদের জন্য ফ্রিল্যান্সিং আমার জন্য নয়। আমি আগে কয়েকটি কাজ করেছি, ব্যবসা করার অভিজ্ঞতাও আছে। ফ্রিল্যান্সিং আমার কাছে সবচেয়ে কঠিন কাজ বলে মনে হয়। সত্যি বলছি এটা খুব কঠিন, যদি আমি আগে জানতাম, তাহলে আমি এই লাইনে আসতাম না।

 নতুন কিছু শিখতে কত সময় লাগে?"7 দিনে ফ্রিল্যান্সিং শিখুন" বা "এক মাসে ফ্রিল্যান্সিং শিখুন" অথবা মাত্র তিন দিনে গ্রাফিক ডিজাইনার হয়ে উঠুন। গ্ল্যামারাস বিজ্ঞাপনের ফাঁদে পড়ে অনেকেই হয়তো এই প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে প্রশিক্ষণ নিয়েছেন। কিন্তু সত্যিই কি 7 দিনে শেখা সম্ভব? উত্তর দেওয়া হচ্ছে না। আসলে, ফ্রিল্যান্সিং কি, কিভাবে করতে হয়, কিভাবে অনলাইনে ক্যারিয়ার গড়তে হয় তা জানতে 7 দিন সময় লাগে না। আপনি যদি একটু গবেষণা করেন তবে কয়েক ঘন্টা যথেষ্ট। কিন্তু ফ্রিল্যান্সিং এর জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা কি 7 দিনে শেখা সম্ভব? সহজ উত্তর অবশ্যই না। একটি ফ্রিল্যান্স বা অনলাইন ক্যারিয়ার তৈরি করা এত সহজ নয় এবং এখানে যথেষ্ট দক্ষতা, কঠোর পরিশ্রম এবং অনুশীলন রয়েছে। 7 দিনে মৌলিক ধারণা পাওয়া সম্ভব হতে পারে, কিন্তু সফল হতে মাস, এমনকি বছর, অনুশীলন লাগতে পারে।অনলাইনে ক্যারিয়ার গড়ার চাবিকাঠি নয় ফ্রিল্যান্সিং। মূল বিষয় হল একটি বিষয় আয়ত্ত করা এবং সেই দক্ষতা ব্যবহার করা। যখন আপনি "7 দিনে ফ্রিল্যান্সিং শিখুন" বা "7 দিনে ওয়েব ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং শিখুন" দেখেন তখন মনে হয় সবাই তাড়াহুড়ো করছে। প্রকৃতপক্ষে, আমরা সবকিছু দ্রুত শিখতে চাই, যত সহজে সম্ভব অর্থ উপার্জন করতে। এবং প্রতারকরা এই সুযোগটি গ্রহণ করে। কেউ কি সত্যিই এত অল্প সময়ে কিছু শিখতে পারে? গবেষকরা (ব্লুম (1985), ব্রায়ান অ্যান্ড হার্টার (1899), হেইস (1989), সিমন অ্যান্ড চেজ (1973)) দেখিয়েছেন যে একটি নির্দিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ হতে প্রায় দশ বছর সময় লাগে। দাবা, সঙ্গীত, পেইন্টিং, পিয়ানো বাজানো, সাঁতার, টেনিস, ফুটবল, ক্রিকেট ইত্যাদি বিস্তৃত ক্ষেত্রের জন্য এটি সত্য।

সত্যি বলতে, কোথাও কোন সহজ শর্টকাট নেই। এমনকি মোজার্ট, যিনি মাত্র চার বছর বয়সে একটি সঙ্গীত প্রতিভা বলে মনে করা হয়েছিল, তার প্রথম বিশ্বমানের সঙ্গীত রচনা করতে আরও 13 বছর সময় লেগেছিল। আমার কি করা উচিৎ? আমার কি পর্যাপ্ত সময় আছে? আমি কি পর্যাপ্ত সময় দিতে পারি? যদি প্রশ্নের উত্তর না দেওয়া হয়, কোন এক সময় আমরা শেখার পরিবর্তে হতাশ হয়ে পড়ব। আপনি যদি ফ্রিল্যান্সিংয়ে ভালো করতে চান তাহলে আপনার যথেষ্ট সময় দিয়ে শুরু করা উচিত।

 এখন সেই গাইড লাইন:ফ্রিল্যান্সিংয়ে সব সেক্টরের ভবিষ্যৎ ভালো। আপনি আপনার পছন্দ মত কাজ শিখবেন। যাইহোক, মূল বিষয় হল ফ্রিল্যান্সিংকে পূর্ণ সময় হিসাবে গ্রহণ করা উচিত এবং পার্ট টাইম নয়। যদি টাকার লোভ আগে থেকেই থাকে, তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য নয়। এখন পর্যন্ত, আপনারা যারা ফ্রিল্যান্সিংয়ে নতুন তারা অনেকেই হতাশ হতে পারেন। অনেকের মনে হতে পারে যে আমি 10 বছর ধরে কিছু শেখার কথা বলছি। আসলে তা না. ফ্রিল্যান্সিং শুরু করতে নির্দিষ্ট কিছু শিখতে বেশি সময় লাগে না। ক্ষেত্র বিশেষে 6 মাস থেকে 2 বছর যথেষ্ট। প্রথমে প্রচুর নেট সার্চ করুন, কিছু টিউটোরিয়াল সংগ্রহ করুন এবং সেগুলি দেখুন। একজন অভিজ্ঞ ব্যক্তির সাহায্য নিন। কিন্তু সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে। আপনি যা ভাল মনে করেন তা করুন। মনে রাখবেন বিষয় নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনার পূর্ণ সম্ভাবনার চেয়ে কম যান না। আপনার সময় নষ্ট হবে।সাবজেক্ট সিলেক্ট হয়ে গেলে কাজ শিখতে শুরু করুন। কমপক্ষে 1 বছরের জন্য ভাল কাজ করতে শিখুন। যে কোন বিজ্ঞান গুরুমুখী। তাই অভিজ্ঞ কারো কাছ থেকে শেখা ভালো। কারণ গুগল দ্বারা আপনি 1 বছরে যা শিখবেন, আপনি 3 মাসের মধ্যে অভিজ্ঞ ব্যক্তিদের কাছ থেকে শিখতে পারবেন। এটা আমার ব্যক্তিগত মত। এতে আপনার অনেক সময় বাঁচবে। তারপরে আপনি 6 মাসের জন্য ইন্টার্নশিপ করবেন। তার মানে আপনি পেশাগতভাবে বিনামূল্যে কাজ করবেন। আপনি বাজারে একটি প্রোফাইল খোলার মাধ্যমেও বিডিং শুরু করবেন। কাজ পেতে একটু দেরি হতে পারে, আপনি আবার দ্রুত পেতে পারেন। ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে (কচ্ছপের মতো)। একবার চাকরি পেলে আর পেছনে ফিরে তাকাতে হবে না। আশা করি, আপনি এটি দিয়ে আপনার বাকি জীবন খেতে পারেন। এই কারণেই আমি প্রথম দুটি শিক্ষণীয় গল্প বলেছি।

যদি আমি গুরু বা পরামর্শদাতা না পাই?

প্রশ্নটা স্বাভাবিক, যদি আমি অভিজ্ঞ কাউকে না পাই শেখার জন্য? তারপর আমি বলব আপনি একটি ভাল প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হতে পারেন। এখন অনেক ভালো প্রশিক্ষণ কেন্দ্র আছে। যদি আপনার আশেপাশে এখনও ভাল প্রশিক্ষণ কেন্দ্র না থাকে? ছেড়ে দেত্তয়া? কোন প্রশ্ন নেই। বিশ্বের সবচেয়ে বড় স্কুলের নাম ইন্টারনেট। ওই স্কুলে দুজন শিক্ষক আছেন। একটি গুগল এবং অন্যটি ইউটিউব। দুজনেই খুব ভালো শিক্ষক। যাদের গুরু বা পরামর্শদাতা বা প্রশিক্ষণ কেন্দ্র নেই, তাদের জন্য গুগল সেরা। আমি নিজে গুগলের মাধ্যমে ফ্রিল্যান্সিং শিখেছি। যদিও এটি একটি দীর্ঘ সময় নিয়েছিল কিন্তু তার পরে, আমি আপনার প্রার্থনায় সফল হয়েছি। একজন যোগ্য গুরু থাকলে ভালো হতো। কিন্তু আমি যা পেয়েছি তার জন্য Godশ্বরকে ধন্যবাদ জানাই। কিন্তু এই দুই শিক্ষকের একটাই সমস্যা। তারা কখনই আসবে না এবং নিজে থেকে আপনাকে শেখাবে। তারা চাইলেই আপনাকে শেখাবে। আপনি যদি এই দুই শিক্ষকের কাছ থেকে কিছু শিখতে পারেন, তাহলে নিশ্চিত থাকুন যে শিক্ষা হবে আপনার জীবনের সেরা শিক্ষা।

freelancer best guide

 পরিশিষ্ট:সবকিছুর শেষে একটা কথা বলব যে, কেউ যদি মন থেকে কিছু পেতে চায়, তাহলে কোন বাধা নেই। যদি কেউ হৃদয় থেকে কিছু করতে চায়, সৃষ্টিকর্তা তাকে সাহায্য করেন। তার কাজকে সহজ করে তোলে। সুতরাং আপনি যদি সত্যিই মন থেকে ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে কোন বাঁধাই আসলে বাঁধাই নয়। যদি লক্ষ্য অক্ষুণ্ণ থাকে, যদি অন্তরে বিশ্বাস থাকে, তাহলে অবশ্যই সেই বিজয়ের মধ্যে দেখা উচিত!লেখাটা অনেক বড় হয়ে গেল। আপনার ধৈর্য্যের জন্য ধন্যবাদ!

1 Comments

Post a Comment

Previous Post Next Post