আপনার ওয়েবসাইটে ট্রাফিক ড্রাইভ করার সেরা উপায় এক বিনামূল্যে অফার ব্যবহার করা হয়. ইন্টারনেটে জিনিসগুলি যতই পরিবর্তিত হোক না কেন, একটি জিনিস একই থাকে - লোকেরা বিনামূল্যে জিনিস পেতে পছন্দ করে!এটি ইন্টারনেটের সময়ের অনেক আগে সত্য ছিল, যখন ম্যাগাজিন, টিভি এবং সরাসরি মেইল মার্কেটাররা বিনামূল্যে অফারগুলির শক্তি জানত। এই কৌশলটি এখনও অফলাইন বিপণনে ব্যবহৃত হয়, অবশ্যই, তবে ইন্টারনেট আপনাকে এই কৌশলটির সুবিধা নেওয়ার আরও অনেক উপায় দেয়। এই প্রতিবেদনে, আমরা অনেক উপায়ের মধ্যে কিছু অন্বেষণ করব যেগুলি আপনি বিনামূল্যে অফারগুলির শক্তিকে কাজে লাগাতে পারেন, যার মধ্যে রয়েছে:
*** সামাজিক মাধ্যম
*** ভিডিও
*** ইমেল বিপণন
*** পেইড বিজ্ঞাপন যেমন পে-প্রতি-ক্লিক
*** নিরাপদ তালিকা এবং ট্রাফিক বিনিময়
*** ফোরাম
উপরের কিছু কৌশল অবশ্যই ওভারল্যাপ হতে পারে। কিন্তু এগুলি সবই আপনার সামগ্রিক ট্রাফিক তৈরির কৌশলের অংশ হতে পারে।কি দিতে হবে দূরেআপনি বিনামূল্যের অফার থেকে ট্রাফিক পেতে শুরু করার আগে, আপনি লোকেদের কি দিতে যাচ্ছেন তা খুঁজে বের করতে হবে। এটি বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে একটি, কারণ এটি প্রায়শই নির্ধারণ করবে আপনি কতটা সফল।যদিও লোকেরা বিনামূল্যে জিনিস পেতে পছন্দ করে, মনে রাখবেন যে এটি এখন একটি বহুল ব্যবহৃত কৌশল। ইন্টারনেটে প্রতিদিন লক্ষ লক্ষ বিনামূল্যের অফার রয়েছে, তাই আপনার প্রচুর প্রতিযোগিতা রয়েছে। যেহেতু প্রত্যেকের কাছেই সীমিত সময় আছে, তাই প্রত্যেকটি বিনামূল্যের অফারে কেউ সাড়া দেয় না। এজন্য আপনাকে যত্ন সহকারে আপনার অফারটি তৈরি করতে হবে।
আপনি কি দিতে যাচ্ছেন তা নিশ্চিত না হলে, একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধান করে, একটি প্রশ্নের উত্তর দিয়ে বা একটি সমস্যার সমাধান করে শুরু করুন। এটিকে এমন কিছু করুন যা খুব সাধারণের পরিবর্তে নির্দিষ্ট।আপনি যদি স্বাস্থ্যের সাথে সম্পর্কিত একটি কুলুঙ্গিতে থাকেন, উদাহরণস্বরূপ, আপনার লক্ষ্য শ্রোতাদের কিছু সমস্যা থাকবে যা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তা ওজন কমানো, ব্রণ নিরাময় করা বা চুল পড়া রোধ করা। এগুলি কেবল কিছু খুব জনপ্রিয় উদাহরণ, তবে স্বাস্থ্য সম্পর্কিত শত শত সম্ভাব্য কুলুঙ্গি রয়েছে।অনেক মার্কেটিং গাইড আপনাকে বলে যে একটি সমস্যা সমাধান করা গুরুত্বপূর্ণ, এবং এটি একটি পদ্ধতি। কিন্তু আপনি "6 প্যাক অ্যাবস" "আরো এনার্জি" বা "কীভাবে 10 বছর ছোট দেখাবেন" এর মতো পছন্দসই কিছু অফার করে লোকেদের প্রলুব্ধ করতে পারেন। অন্য কথায়, আপনার পণ্যটি (সেটি বিনামূল্যে হোক বা আপনি যে কিছুর জন্য চার্জ করছেন) সেটিকে একটি সমাধান হিসাবে বা এমন কিছু হিসাবে তৈরি করা যেতে পারে যা ব্যক্তিকে কোনওভাবে উপকৃত করবে।আপনি যদি এখনও নিশ্চিত না হন যে আপনি কোন বিষয়ে ফোকাস করতে চান, একটু বাজার গবেষণা করুন। এই কঠিন বা জটিল হতে হবে না. আপনি স্থানগুলিতে কিছু ব্রাউজিং করতে পারেন যেমন:
*** Amazon.com -বেস্ট সেলার, ম্যাগাজিন, কিন্ডল বই
*** Google সংবাদ
*** ইবে
*** ইয়াহু! উত্তর এবং অন্যান্য উত্তর সাইট
*** ফোরাম
আপনি অফলাইনেও গবেষণা করতে পারেন। আপনার কুলুঙ্গিতে পত্রিকা এবং বাণিজ্য প্রকাশনা দেখুন এবং বর্তমানে জনপ্রিয় কি খুঁজে বের করুন. যখন Yahoo! উত্তর, আপনি আপনার প্রধান বিষয় সম্পর্কিত অনুসন্ধান করতে পারেন. কোন প্রশ্নে সবচেয়ে বেশি প্রতিক্রিয়া পাওয়া যায় তা খুঁজে বের করুন।একই ফোরাম জন্য সত্য. ব্যস্ত থ্রেড জন্য দেখুন, এবং বিশেষ মনোযোগ দিতেনবাগত সদস্যদের দ্বারা জিজ্ঞাসা করা প্রশ্ন. লোকেরা কী খুঁজছে সে সম্পর্কে এগুলি আপনাকে মূল্যবান সূত্র সরবরাহ করে।আপনি Google প্ল্যানার টুল বা অন্য কোন সফ্টওয়্যার বা পরিষেবাগুলি ব্যবহার করে কিছু কীওয়ার্ড গবেষণা করতে পারেন যা আপনি এই উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। আপনার পণ্য বা অফার নামকরণের ক্ষেত্রে এবং এটি তালিকাভুক্ত করার সময় কীওয়ার্ডগুলি গুরুত্বপূর্ণ হতে পারে।
আপনার আইডিয়া নিয়ে আসার সময় মনে রাখতে হবে মূল বিষয় হল এটিকে একটি বাস্তব হুক দেওয়া বা সম্ভাবনার কাছে আবেদন করা। আপনি "কীভাবে অর্থোপার্জন করবেন," "কীভাবে স্বাস্থ্যকর হতে হবে" বা "খেলাধুলায় কীভাবে আরও ভাল হতে হবে" এর মতো অস্পষ্ট অফারগুলিতে সাড়া দেওয়ার জন্য লোকেদের প্রলুব্ধ করার চেষ্টা করতে চান না। এগুলি যথেষ্ট লক্ষ্যবস্তু নয় এবং সম্ভবত অনেক প্রতিক্রিয়া পাবে না।
আপনার বিনামূল্যে পণ্য তৈরি করা
একবার আপনি কোন সমস্যা, প্রশ্ন বা সমস্যার সমাধান করতে যাচ্ছেন সে বিষয়ে সিদ্ধান্ত নিলে, এটি একটি প্রকৃত পণ্য তৈরি করার সময়। একটি "পণ্য" এমন কিছু হতে পারে যার জন্য আপনি চার্জ করেন বা প্রদান করেন, যদিও এখানে আমরা বিনামূল্যের অফারগুলিতে ফোকাস করছি৷ কিছু সম্ভাবনার মধ্যে রয়েছে:
*** রিপোর্ট বা ই-বুক
*** ভিডিও
*** ই-কোর্স
*** সদস্যপদ সাইট
*** ওয়েবিনার
*** সফটওয়্যার
এগুলি কিছু সাধারণ উদাহরণ, এবং এগুলি যে কোনও বিষয়ে প্রয়োগ করা যেতে পারে। আসুন কিছু বিস্তারিতভাবে এই প্রতিটি তাকান.আপনি সম্ভবত হাজার হাজার বিজ্ঞাপন দেখেছেন (এবং অনেক ই-মেইল পেয়েছেন) যা আপনার ই-মেইল ঠিকানার বিনিময়ে একটি "ফ্রি রিপোর্ট" প্রতিশ্রুতি দেয়। এটি সবচেয়ে সাধারণ ধরনের বিনামূল্যের অফার এবং এটি এখনও কার্যকর হতে পারে। যাইহোক, যেহেতু এটি এতদিন ধরে রয়েছে এবং এটি ব্যাপকভাবে স্বীকৃত, আপনি অন্য কিছু করার কথা ভাবতে চাইতে পারেন।অন্ততপক্ষে, আপনি যদি একটি প্রতিবেদন বা ই-বুক দিতে যাচ্ছেন, তাহলে আপনার নিশ্চিত হওয়া উচিত যে এতে কিছু আসল মোচড় রয়েছে। অন্যথায় অন্যান্য অনুরূপ অফারগুলির মধ্যে এটির পক্ষে দাঁড়ানো কঠিন হবে। যাইহোক, যদি আপনি একটি খুব নির্দিষ্ট সমস্যাকে সম্বোধন করেন যেটিতে লোকেরা আগ্রহী, তাহলে একটি বিনামূল্যের প্রতিবেদন ব্যবহার করে আপনি ট্রাফিক তৈরি করতে পারবেন না এমন কোন কারণ নেই।
যখন আসলে আপনার বিনামূল্যের প্রতিবেদন তৈরি করার কথা আসে, তখন আপনার কাছে কয়েকটি ভিন্ন বিকল্প থাকে। আপনি কিছু গবেষণা করতে পারেন এবং এটি নিজেই লিখতে পারেন। যদি এটি এমন একটি বিষয় হয় যা আপনি খুব ভালভাবে পারদর্শী হন তবে আপনাকে খুব বেশি বা কোনো গবেষণা করতে হবে না। এটি সর্বদা বিষয়বস্তু তৈরি করার সর্বোত্তম উপায়, কারণ আপনি সম্পূর্ণরূপে নিশ্চিত যে এটি আসল এবং অনন্য।আপনি এটি আউটসোর্স করতে পারেন - যেমন আপনার জন্য একটি প্রতিবেদন বা ই-বুক তৈরি করতে একজন লেখককে অর্থ প্রদান করুন। আপনি oDesk.com, Elance.com এবং Fiverr.com-এর মতো সাইটগুলিতে ভূত লেখকদের খুঁজে পেতে পারেন। Fiverr, অবশ্যই, $5 গিগের জন্য, তাই আপনি সম্ভবত সেই অর্থের জন্য একটি সম্পূর্ণ প্রতিবেদন পাবেন না। সেখানে কিছু লেখক, যাইহোক, $5 এর জন্য নিবন্ধগুলি অফার করে এবং দীর্ঘ প্রকল্পগুলির জন্য যুক্তিসঙ্গত হারও রয়েছে৷ ওয়ারিয়র ফোরাম এবং ডিজিটাল পয়েন্টের মতো ফোরামেও অনেক লেখক তাদের পরিষেবার বিজ্ঞাপন দিচ্ছেন। আরেকটি চমৎকার সম্পদ হল মার্ক অস্টিনের রিসেল রাইটস উইকলি যেখানে আপনি বিনামূল্যের জন্য দুর্দান্ত উপাদান পেতে পারেন!প্রতিবেদনগুলি পিএলআর বা ব্যক্তিগত লেবেল অধিকার সামগ্রী ব্যবহার করেও কম্পাইল করা যেতে পারে। আপনাকে এই বিষয়ে সতর্ক থাকতে হবে, কারণ বাজারে অনেক সস্তা কিন্তু খুবই নিম্ন মানের PLR রয়েছে। এটি ব্যবহার করার আগে আপনার সর্বদা এটি প্রুফরিড করা উচিত এবং কিছু পুনর্লিখন করা উচিত। এমনকি যদি আপনি একটি রিপোর্ট প্রদান করছেন, আপনি লোকেদের ঠিক একই জিনিস দিতে চান না যেটা কয়েক ডজন অন্যান্য মার্কেটাররা দিচ্ছেন।
যদিও আপনি বিনামূল্যে প্রতিবেদনের জন্য আপনার সামগ্রী পান, মনে রাখবেন যে আপনি এমন কিছু সরবরাহ করতে চান যা আপনার শ্রোতাদের মূল্যবান মনে হবে। এমন মনোভাব রাখবেন না যে যেহেতু এটি বিনামূল্যে, আপনাকে গুণমান নিয়ে চিন্তা করতে হবে না।আপনার বিনামূল্যের অফারটি আসলে আপনার বিক্রয় ফানেলের প্রথম ধাপ, এবং সম্ভাব্য ট্রাফিকের একটি ভালো উৎস। তবুও লোকেরা যদি আপনি তাদের যা পাঠান তাতে মুগ্ধ না হন তবে তারা আপনার ওয়েবসাইটে ফিরে যাবেন না বা আপনার ভবিষ্যতের অফারগুলিতে আগ্রহী হবেন না। তাই আপনার বিনামূল্যের পণ্যের জন্য যতটা পরিশ্রম করবেন ততটা চেষ্টা করুন যেটির জন্য আপনি অর্থ চার্জ করতে চান!
ভিডিও এবং ভিডিও কোর্স
ভিডিও এখন ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় ধরনের বিষয়বস্তু। ভিডিওগুলি তৈরি করাও আগের চেয়ে সহজ, আপনি সেগুলিতে উপস্থিত হতে চান, সেগুলিকে আউটসোর্স করতে চান বা একটি স্লাইডশো টাইপ ভিডিও তৈরি করতে চান৷ তবুও ভিডিওতে বিপুল জনপ্রিয়তারও একটি নেতিবাচক দিক রয়েছে। এটি হল একটি "ফ্রি ভিডিও" এর অনুভূত মান যা আগে ছিল তা নয়৷
যেহেতু লোকেরা আক্ষরিক অর্থে YouTube, Vimeo এবং অন্যান্য কয়েক ডজন ভিডিও ভাগ করে নেওয়ার সাইটগুলিতে আক্ষরিক অর্থে লক্ষ লক্ষ বিনামূল্যে ভিডিও দেখতে পারে, তাই একটি বিনামূল্যের ভিডিও পাওয়ার ধারণাটি খুব রোমাঞ্চকর নয়৷ এর অর্থ এই নয় যে আপনি আপনার বিনামূল্যের অফারের অংশ হিসাবে ভিডিওগুলি ব্যবহার করতে পারবেন না৷ কিন্তু বিনামূল্যের প্রতিবেদনের মতো, আপনি কীভাবে আপনার অফার সেট আপ করেন এবং শব্দগুচ্ছ করেন সে বিষয়ে আপনাকে কিছু যত্ন নিতে হবে।
মান বাড়ানোর একটি উপায় হল শুধুমাত্র একটি ভিডিওর পরিবর্তে একটি ভিডিও কোর্স অফার করা। এটি আপনার পক্ষ থেকে অনেক কাজের মতো শোনাতে পারে, তবে ভিডিওগুলি দীর্ঘ হতে হবে না। প্রকৃতপক্ষে, একটি দীর্ঘ ভিডিওর চেয়ে কয়েকটি ছোট ভিডিওতে ফোকাস করা লোকেদের পক্ষে অনেক সহজ।
এমনকি একটি ভিডিওও পছন্দনীয় হতে পারে যদি এটি একটি খুব আকর্ষণীয় এবং জনপ্রিয় সমস্যাকে লক্ষ্য করে। তাই আপনি যদি আপনার বিনামূল্যের অফারটি একটি ভিডিও বা ভিডিওর একটি গোষ্ঠী করতে যাচ্ছেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি বিষয়ের গুরুত্বের উপর ফোকাস করছেন, শুধুমাত্র আপনি একটি বিনামূল্যের ভিডিওতে লোকেদের অ্যাক্সেস দিচ্ছেন তার উপর নয়৷
অনেক বিনামূল্যের ভিডিও পাঁচ মিনিটের বিক্রয় পিচের চেয়ে সামান্য বেশি। আপনি Fiverr-এ লোকেদের আপনার জন্য এই ধরনের ভিডিও তৈরি করতে পেতে পারেন, অথবা আপনি নিজেই সেগুলি তৈরি করতে পারেন। যাইহোক, আপনি সত্যিই আপনার ভিডিওতে কিছু মান প্রদানের উপর ফোকাস করা উচিত. এমনকি আপনি লাইনের নিচে কিছু বিক্রি করতে চাইলেও, আপনি যদি তাদের বিনামূল্যে কিছু দেওয়ার প্রতিশ্রুতি দেন তবে লোকেরা প্রতারিত বোধ করবে এবং আপনি যা করছেন তা হল তাদের আপনার $47 পণ্য বিক্রি করার চেষ্টা করা, বা এটি যাই হোক না কেন।আসলে, আপনার ভিডিওগুলি দিয়ে লোকেদের প্রভাবিত করার সর্বোত্তম উপায় হল ভিডিওটির বেশিরভাগ অংশ একটি কৌশল ব্যাখ্যা করা বা একটি প্রশ্নের উত্তর দেওয়া এবং তারপরে শেষে একটি ছোট পিচ প্রদান করা৷ আপনি, অবশ্যই, ভিডিওতে আপনার ওয়েবসাইট তালিকাভুক্ত করা উচিত.আপনি আপনার ভিডিও অপ্টিমাইজ করা উচিত. ইউটিউবে, উদাহরণস্বরূপ, আপনি কীওয়ার্ড রাখতে পারেন এবং আপনার URL তালিকাভুক্ত করতে পারেন। আপনার ওয়েবসাইট দেখার বিষয়ে লোকেদের আগ্রহী এবং কৌতূহলী করে তোলার চেয়ে পুরো ভিডিওটি তাদের পরিদর্শন করতে রাজি করানো বা তাদের একটি পণ্য বিক্রি করার চেষ্টা করার চেয়ে ব্যয় করা ভাল।
ই-কোর্স
একটি ই-কোর্স হল কেবল ই-মেইলের একটি সিরিজ যা আপনি লোকেদের পাঠান যা তাদের কিছু শেখায়। অনেক বিপণনকারী এটির জন্য PLR ব্যবহার করে, কিন্তু উপরে উল্লিখিত হিসাবে, আপনি যদি এই পথটি নিতে যাচ্ছেন তবে আপনাকে এটি সাবধানে বেছে নিতে হবে।ই-কোর্সগুলি সাধারণত একটি স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া পরিষেবার সাহায্যে সম্পন্ন করা হয়। আপনি যদি এগুলির সাথে পরিচিত না হন তবে এগুলি এমন পরিষেবা যা আপনাকে আপনার সেট আপ করা সময়সূচীতে স্বয়ংক্রিয়ভাবে ই-মেইল পাঠাতে দেয়। সবচেয়ে পরিচিত হল AWeber এবং Get Response, কিন্তু আরও অনেক আছে।
এই পরিষেবাগুলি সাধারণত প্রতি মাসে $20 এবং $40 এর মধ্যে খরচ করে, তবে আপনি বিনামূল্যেও খুঁজে পেতে পারেন। কেউ কেউ আপনাকে একটি বিনামূল্যের (বা খুব কম খরচে) মাসে সাইন আপ করতে দেয় সেগুলি চেষ্টা করার জন্য৷ যখন আপনার কাছে একজন অটোরেসপন্ডার থাকে, আপনি এতে পুরো ই-কোর্সটি লোড করতে পারেন এবং প্রতি সপ্তাহে একটি কিস্তি পাঠানোর সময়সূচী করতে পারেন। এটি ম্যানুয়ালি পাঠানো এবং সময়সূচীতে এটি পাঠানোর কথা মনে রাখার চেয়ে এটি অনেক ভাল।ই-কোর্সগুলি প্রায়শই অনলাইন বিপণন পণ্যগুলির জন্য ব্যবহৃত হয়, তবে সেগুলি যে কোনও কুলুঙ্গিতে ব্যবহার করা যেতে পারে। আপনি স্বাস্থ্য, খেলাধুলা, পোষা প্রাণী, ডেটিং টিপস, আর্থিক বিনিয়োগ বা মাছ ধরার উপর ই-কোর্স করতে পারেন। কোর্সের প্রতিটি কিস্তিতে একটি টিপ বা সমস্যার উপর ফোকাস করা উচিত। এটি পৃথিবী-বিক্ষত হতে হবে না, তবে এটি সত্যিই আকর্ষণীয় বা দরকারী কিছু হওয়া উচিত।একটি ই-কোর্স ট্রাফিক পাওয়ার একটি ভাল উপায় হতে পারে, কারণ প্রতিটি পাঠে আপনার সাইটের লিঙ্ক থাকতে পারে। আবার, যাইহোক, আপনাকে কঠিন বিক্রি করার জন্য যেকোন প্রলোভনকে প্রতিহত করতে হবে। সর্বোপরি, আপনি লোকেদের তথ্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, তাই এটিই মূল ফোকাস হওয়া উচিত।
সদস্যপদ সাইট
এটি একটু বেশি উচ্চাভিলাষী, কিন্তু একটি সদস্যপদ সাইট সেট আপ করা আগের মতো কঠিন নয়। এই কৌশল সম্পর্কে একটি ভাল জিনিস হল যে আপনি বিভিন্ন ধরনের সদস্যপদ পেতে পারেন। আপনি মৌলিক সদস্যপদ দিতে পারেন, এবং তারপর আপগ্রেড করার জন্য লোকেদের প্রলুব্ধ করতে পারেন। এর মানে হল আপনাকে পেইড মেম্বার হওয়ার জন্য ইনসেনটিভ দিতে হবে। এটি নির্দিষ্ট বিষয়বস্তু বা কোচিং সেশনে অ্যাক্সেস হতে পারে। অবশ্যই, আপনাকে বিনামূল্যে সাইন আপ করার জন্যও তাদের কিছু দিতে হবে, তবে প্রদত্ত স্তরটি আরও বেশি সুবিধা দিতে পারে।একটি সদস্যপদ সাইট একটি ফোরাম অন্তর্ভুক্ত করতে পারে, যা আপনাকে সম্ভাব্য গ্রাহকদের সাথে নেটওয়ার্ক করার একটি ভাল সুযোগ দেয়। যাইহোক, এমনকি একটি বিনামূল্যে সদস্যপদ সাইটের জন্য সাইন আপ করার জন্য লোকেদের পেতে আপনাকে এটি পছন্দসই করতে হবে। আপনি তাদের কিছু সুবিধা প্রতিশ্রুতি আছে. এতে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বিষয়বস্তু অন্তর্ভুক্ত থাকতে পারে, হয় আপনি তাদের ই-মেইলে পাঠান বা সাইটেই তাদের অ্যাক্সেস আছে।
একটি বিনামূল্যের অফার হিসাবে একটি সদস্যতা সাইট ব্যবহার করার আরেকটি উপায় একটি বিনামূল্যে ট্রায়াল সদস্যতা অফার. এটি এক সপ্তাহ, দুই সপ্তাহ বা এক মাসের জন্য হতে পারে। এইভাবে আপনি লোকেদের সাইন আপ করতে পারেন, আপনাকে তাদের পেপ্যাল বা ক্রেডিট কার্ডের তথ্য দিতে পারেন এবং ট্রায়ালের মেয়াদ শেষ হলে তারা বাতিল না করলে স্বয়ংক্রিয়ভাবে তাদের বিল করা শুরু করতে পারেন। শুধু আপনি নিশ্চিত করুন এটি যথেষ্ট মূল্যবান যে লোকেরা অর্থপ্রদানকারী সদস্য হিসাবে থাকতে চায়!একটি সদস্যপদ সাইট সেট আপ করা এবং রক্ষণাবেক্ষণ করতে কিছু কাজ লাগে, তবে এটি ততটা কঠিন নয় যতটা আপনি কল্পনা করতে পারেন। এর অনেক দিক স্বয়ংক্রিয় হতে পারে। এটি আপনার কুলুঙ্গিতে একটি খ্যাতি তৈরি করার এবং আপনার ওয়েবসাইটে ট্রাফিক পেতে একটি দুর্দান্ত উপায় হতে পারে।
ওয়েবিনার
ওয়েবিনার হঠাৎ করে বিশাল হয়ে উঠেছে। এগুলি বিভিন্ন বিষয়ে অফার করা হচ্ছে এবং আপনি যদি কোনও ই-মেইল তালিকায় থাকেন তবে সম্ভবত আপনি সর্বদা তাদের কাছে আমন্ত্রিত হন। যদিও কিছু লোক ওয়েবিনারের জন্য চার্জ করে, বিনামূল্যেরগুলি বেশি সাধারণ। একটি বিনামূল্যের ওয়েবিনারে যোগদান করার জন্য লোকেদেরকে অর্থ প্রদান করার চেয়ে এটি করা অনেক সহজ।এখন এমন প্ল্যাটফর্ম রয়েছে যা আপনাকে বিনামূল্যে বা যুক্তিসঙ্গত খরচে আপনার নিজস্ব ওয়েবিনার সেট আপ করতে দেয়। Webex.com হল এমন একটি পরিষেবার একটি উদাহরণ যা একটি বিনামূল্যের ট্রায়াল অফার করে এবং তারপরে আপনি যদি এটি ব্যবহার করতে থাকেন তাহলে কম মাসিক হার। এটি অন্য একটি ক্ষেত্র যেখানে আধুনিক প্রযুক্তি যে কেউ এই ইন্টারেক্টিভ সেশনগুলি সেট আপ করা সম্ভব করেছে৷
আপনি যখন একটি ওয়েবিনার করেন, তখন আপনাকে কিছু ভাল উপাদান দিয়ে প্রস্তুত থাকতে হবে। দর্শকদের আকৃষ্ট করার একটি ভাল উপায় হল একজন অতিথি, বিশেষত একজন বিশেষজ্ঞ হিসাবে পরিচিত কেউ। আপনি প্রায়শই লেখক, লেকচারার এবং অন্যান্য বিশেষজ্ঞদের আপনার ওয়েবিনারে আপনাকে সাহায্য করার জন্য রাজি করাতে পারেন তাদের জন্য মূল্যবান প্রচার লাভের উপায় হিসাবে।কিছু ক্ষেত্রে, আপনার অতিথির সাথে একটি যৌথ উদ্যোগ সেট আপ করা লাভজনক। যদি তার বা তার একটি পণ্য থাকে, উদাহরণস্বরূপ, আপনি লাভের শতাংশ পেতে পারেন। অন্যান্য বিনামূল্যের অফারগুলির মতো, যদিও, আপনি নিশ্চিত করতে চান যে ওয়েবিনার মানুষকে কিছু বাস্তব তথ্য দেয় এবং এটি কেবল একটি দীর্ঘ বিক্রয় পিচ নয়।
আপনি যদি ওয়েবিনারের ফর্ম্যাটের সাথে খুব বেশি পরিচিত না হন তবে কয়েকটিতে উপস্থিত হওয়া এবং সেগুলি কীভাবে চালানো হচ্ছে তা দেখার জন্য এটি একটি ভাল ধারণা। আপনি দেখার সময় সমালোচনা করুন এবং দেখুন আপনি কি ভিন্নভাবে করতে চান। ওয়েবিনারগুলি আরও জনপ্রিয় হওয়ার সাথে সাথে তারা আরও প্রতিযোগিতামূলক হয়ে ওঠে।এমনকি যদি তারা বিনামূল্যে হয়, মানুষের কাছে ওয়েবিনারে যোগ দেওয়ার জন্য শুধুমাত্র এত সময় থাকে। এই কারণেই যখন আপনি আপনার উপস্থাপন করেন তখন একটি অনন্য এবং আকর্ষণীয় কোণ থাকা অপরিহার্য।
সফটওয়্যার
আপনার যদি সফ্টওয়্যার, অ্যাপস বা ওয়ার্ডপ্রেস প্লাগইনের অধিকার থাকে তবে এটি অন্য একটি পছন্দসই উপহার হতে পারে। এই ধরণের আইটেমগুলি প্রায়শই বোনাস হিসাবে ব্যবহৃত হয় এবং আপনি সম্ভবত খুব মূল্যবান কিছু দিতে চান না। কিন্তু একটি মজাদার বা দরকারী সফ্টওয়্যার আপনার মেইলিং তালিকায় লোকেদের পেতে এবং আপনার ওয়েবসাইট দেখার একটি উপায় হতে পারে৷আপনার যদি প্রোগ্রামিং দক্ষতা থাকে তবে আপনি নিজের সফ্টওয়্যার তৈরি করতে সক্ষম হতে পারেন। অন্যথায় আপনি কিছুর পুনঃবিক্রয় অধিকার ক্রয় করতে পারেন, যদিও এটি সর্বদা আপনাকে কিছু দেওয়ার অধিকার দেয় না।বিনামূল্যে অফার এবং সামাজিক মিডিয়া বিপণনবিনামূল্যের অফার হল Facebook, Twitter, LinkedIn এবং অন্যদের মতো সোশ্যাল মিডিয়া সাইটগুলি ব্যবহার করার অন্যতম সেরা উপায়৷ লোকেরা মূলত সামাজিক উদ্দেশ্যে এই সাইটগুলিতে যোগদান করে, যার মানে হল যে বিক্রি সাধারণত প্রশংসা করা হয় না। যাইহোক, আপনি যদি কিছু দেন তবে আপনার প্রতিক্রিয়া পাওয়ার আরও ভাল সুযোগ রয়েছে।
আপনার নেটওয়ার্ক বিল্ডিং
অনেক বিপণনকারী শুধুমাত্র সামাজিক সাইটে যোগদানের ভুল করে এবং তাদের কাছ থেকে এখনই লাভের আশা করে। এটি খুব কমই কাজ করে, কারণ আপনাকে আপনার উপস্থিতি তৈরি করতে হবে এবং প্রকৃত সংযোগ তৈরি করতে হবে। আপনি Facebook-এ "লাইক" এবং টুইটারে ফলোয়ার কিনতে পারেন, কিন্তু এগুলো সাধারণত মূল্যবান নয় এবং এমনকি আপনার অ্যাকাউন্টকে ঝুঁকিতে ফেলতে পারে।
আপনি একটি দীর্ঘমেয়াদী কৌশল হিসাবে সামাজিক নেটওয়ার্কিং দেখতে হবে. আপনার আগ্রহগুলি শেয়ার করে এমন লোকেদের কাছে পৌঁছান, বা বিশেষ করে আপনার অফার যে বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে। সামাজিক নেটওয়ার্কগুলি ব্যবহার করার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায়গুলির মধ্যে একটি হল তাদের নিয়মিত সামগ্রী পোস্ট করা৷ প্রতিদিন অন্তত একবার আপনার ফেসবুক স্ট্যাটাস আপডেট করুন এবং আপনি যদি টুইটার ব্যবহার করেন তবে আপনাকে ঘন ঘন টুইট পোস্ট করতে হবে।
আপনার পোস্ট ব্যক্তিগতকৃত
আপনার বেশিরভাগ পোস্ট কিছু বিক্রি করা উচিত নয়, এবং এমনকি আপনার বিনামূল্যের অফারটিও উল্লেখ করা উচিত নয়। আপনি আপনার পোস্টের অধিকাংশ সহজভাবে বন্ধুত্বপূর্ণ বা শিক্ষামূলক করা উচিত. এই নেটওয়ার্কগুলিতে থাকা লোকেরা আসলে একটি নির্দিষ্ট পরিমাণ "ফ্লাফ" এর প্রশংসা করে - এটি রসিকতা, আবহাওয়া সম্পর্কে মন্তব্য বা এমনকি কিছু আকর্ষণীয় খাবার যা আপনি দেখেছেন বা সরানো হতে পারে। এটি আপনাকে একজন প্রকৃত ব্যক্তির মতো মনে করে, এবং কেবল একটি বিপণন মেশিন নয়।এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নীতি, কারণ অনেক লোক সন্দিহান এবং এমনকি সামাজিক নেটওয়ার্কগুলিতে আক্রমনাত্মক বিপণনকারীদের প্রতি বিরূপ। এমনকি "মুক্ত" শব্দটি এত ঘন ঘন ব্যবহার করা হয় যে এটি অনেক লোককে সন্দেহ করে। কিন্তু আপনি যদি "বাস্তব" পোস্ট করতে সময় নেন, তাহলে আপনি কিছু বিপণন করে দূরে যেতে পারেন।
সম্পর্ক বিল্ডিং
ব্যবসায় সম্পর্ক গড়ে তোলার ধারণাটি এখন পর্যন্ত একটি ভাল ক্লিচ, তবে এটি সত্যিই সোশ্যাল মিডিয়া মার্কেটিং কাজ করার উপায়। আপনি এমন কিছু লোককে পেতে পারেন যারা আপনার পোস্টে সাড়া দেওয়ার কথা শুনেননি। অবশ্যই, আপনার বিষয়বস্তু পড়তে সক্ষম হওয়ার জন্য তারা অবশ্যই আপনার বন্ধু বা অনুসরণকারী হয়ে উঠেছে, কিন্তু এর অর্থ এই নয় যে তারা আপনাকে সত্যিই চেনে। আপনি যদি লোকেদের সাথে কোনও ধরণের সম্পর্ক তৈরি করেন তবে আপনার কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার সম্ভাবনা অনেক বেশি।
এর অর্থ এই নয় যে আপনাকে তাদের সাথে ঘনিষ্ঠ বন্ধু হতে হবে - প্রত্যেককে ভালভাবে জানা সম্ভব নয়, বিশেষ করে যখন আপনি হাজার হাজার মানুষের সাথে সংযোগ স্থাপন শুরু করেন৷ কিন্তু এমনকি কিছু ব্যক্তিগত মিথস্ক্রিয়া অনেক দূর যেতে পারে।
সোশ্যাল নেটওয়ার্কে লোকেদের সাথে সখ্যতা গড়ে তোলার একটি ভালো উপায় হল তাদের পোস্টের উত্তর দেওয়া এবং সাড়া দেওয়া। এমনকি ছোট মন্তব্য বা প্রশ্নের উত্তর অনেক বোঝাতে পারে। মনে রাখবেন, কেবল ব্যক্তিই এটি দেখতে পাবে না, তবে তাদের সমস্ত বন্ধুরাও দেখবে। আপনাকে প্রতিটি উত্তরের সাথে আপনার সাইটের একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করতে হবে না (যদি না এটি প্রাসঙ্গিক হয়)। ধারণাটি হল লোকেরা আপনাকে দেখতে এবং আপনার সাথে যোগাযোগ করতে অভ্যস্ত করা।
নিরাপদ এবং ট্রাফিক এক্সচেঞ্জ
সেফলিস্ট এবং ট্রাফিক এক্সচেঞ্জ হল দুটি ট্রাফিক বিল্ডিং কৌশল যা দীর্ঘকাল ধরে চলে আসছে। এগুলি উভয়ই ব্যাপকভাবে অকেজো বা সর্বোপরি, নিম্নমানের ট্রাফিকের উত্স হিসাবে বিবেচিত হয়৷ কিছু লোক বিশ্বাস করে যে এইগুলি আর কেউ ব্যবহার করে না, কিন্তু এটি এমন নয়।
আসলে, উভয়ই আপনার সুবিধার জন্য ব্যবহার করা যেতে পারে - বিশেষ করে যখন আপনি বিনামূল্যে অফার ব্যবহার করছেন। আমরা এই প্রতিটি এ সংক্ষিপ্তভাবে তাকান চলুন কেন.
নিরাপদবাদী
Safelists হল মেইলিং তালিকা যা আপনি সাইন আপ করেন, সাধারণত বিনামূল্যে। আপনি তাদের কাছ থেকে ইমেল পাওয়ার বিনিময়ে তালিকায় বার্তা পাঠাতে পারেন। এই কারণে, এই ইমেলগুলি পাওয়ার জন্য আপনার একটি পৃথক ইমেল ঠিকানা পাওয়া উচিত। অন্যথায়, আপনি প্রতিদিন আপনার ইনবক্স বার্তায় প্লাবিত দেখতে পাবেন।
অনেকগুলি নিরাপদ তালিকা রয়েছে এবং বড় সদস্যতার সাথে একটি ব্যবহার করা ভাল। তাদের মাঝে মাঝে বিভিন্ন স্তরের সদস্যতা থাকে, সাধারণত একটি বিনামূল্যে দিয়ে শুরু হয়। আপনি যদি অর্থ প্রদান করেন, আপনি আরও ইমেল পাঠাতে পারেন এবং কখনও কখনও এমন একটি স্তর রয়েছে যেখানে আপনাকে ইমেলগুলি গ্রহণ করতে হবে না।
নিরাপদ তালিকাগুলিকে অকার্যকর হিসাবে বিবেচনা করার সাধারণ কারণ হ'ল তাদের প্রত্যেকেই বার্তা পাঠানোর উদ্দেশ্যে সেখানে উপস্থিত থাকে। এর মানে, তাই যুক্তি চলে, তারা সত্যিই আপনার বার্তাগুলিতে আগ্রহী নয়। এটি কখনও কখনও হয়, এবং আপনি ট্রাফিক তৈরির জন্য একা নিরাপদ তালিকার উপর নির্ভর করতে পারবেন না। যাইহোক, ছবির আরেকটি দিক আছে।
যারা নিরাপদতালিকা ব্যবহার করে, তাদের উদ্দেশ্য যাই হোক না কেন, তারা এখনও এমন লোক যারা অনলাইনে জিনিস কিনে। বিশেষ করে, আপনি জানেন যে এরা এমন লোক যারা অনলাইনে অর্থ উপার্জন করতে এবং ট্রাফিক তৈরি করতে আগ্রহী। তাই আপনার অফার যদি এই বিষয়গুলির সাথে সম্পর্কিত হয় তবে আপনার কাছে একটি ভাল সম্ভাব্য দর্শক রয়েছে৷
এমনকি অন্যান্য কুলুঙ্গিতেও যেগুলি খুব জনপ্রিয়, কিছু নিরাপদতাবাদী ব্যবহারকারীরা ওজন কমানো, তাদের গল্ফ সুইং উন্নত করা বা অন্য উপায়ে অর্থোপার্জনের মতো বিষয়গুলিতে আগ্রহী হবে (যেমন ফরেক্স, পোকার, অফলাইন বিপণন ইত্যাদি)৷
নিরাপদ তালিকার সাথে একটি সমস্যা রয়েছে যা আপনাকে চিনতে হবে - খোলা হার খুব কম হতে চলেছে। অনেক লোক এই তালিকাগুলির জন্য একটি বিশেষ ইমেল ব্যবহার করে (যেমন আমরা আপনাকে পরামর্শ দিয়েছি) এবং কেবল সবকিছু মুছে ফেলে। তবে আপনি কিছু লোককে সেগুলি খুলতে পাবেন, এবং যদি এতে আপনার কিছু খরচ না হয় তবে এটি চেষ্টা করার মতো হতে পারে। একবার আপনি সিস্টেমটি ডাউন হয়ে গেলে, নিরাপদ তালিকায় একটি বার্তা পাঠাতে আপনার পাঁচ মিনিটেরও কম সময় লাগবে। কয়েকটি বৃহত্তম নিরাপদ তালিকা হল গ্লোবাল সেফলিস্ট, পার্লস অফ ওয়েলথ, স্মার্ট সেফেলিস্ট এবং স্টেট অফ দ্য আর্ট মেইলার।
যেহেতু নিরাপদতালিকাগুলি স্বীকার্যভাবে সর্বোচ্চ মানের ট্র্যাফিক নয়, তাই কিছু বিপণনকারী নিরাপদ তালিকা জমাকারী - সফ্টওয়্যার বা পরিষেবাগুলি ব্যবহার করে যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে তাদের একটি বড় সংখ্যককে একবারে বার্তা পাঠাতে দেয়৷ এরকম একটি পরিষেবা হল ipostad.com এবং অন্যান্য রয়েছে।
নিরাপদ তালিকা সম্পর্কে একটি ভাল জিনিস হল যে আপনাকে স্প্যাম অভিযোগের বিষয়ে চিন্তা করতে হবে না, কারণ আপনি যাদের ইমেল পাঠান তাদের প্রত্যেকেই নিরাপদ তালিকা বেছে নিয়েছে।
Post a Comment